সম্পদ ব্যাবস্থাপনা (Asset Management) কি?

Asset Management বা সম্পদ ব্যবস্থাপনাহল মূল্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এমন বিনিয়োগ বা সম্পদ অর্জন, রক্ষণাবেক্ষণ এবংক্রয়-বিক্রয়ের মাধ্যমে সময়ের সাথে সাথে মোট সম্পদ বৃদ্ধির অনুশীলন করার একটিপ্রক্রিয়া।যারা পেশাগতভাবে এ দায়িত্ব সম্পাদন করেন তাদেরকে বলা হয় এসেট ম্যানেজার(Asset Manager)।

সম্পদ ব্যবস্থাপনা পেশাদাররা বা এসেটম্যানেজররা অন্যদের জন্য এই পরিষেবাটি সম্পাদন করে থাকেন। তাদেরকে পোর্টফোলিওম্যানেজার (Portfolio Manager) বা আর্থিক উপদেষ্টাও বলা যেতে পারে।  এক্ষেত্রে অনেকে স্বাধীনভাবে কাজ করে থাকেন এবংঅনেকে কোন বিনিয়োগ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের জন্য হয়ে এ পরিষেবাটি প্রদানকরে থাকেন।

 

➡️ সম্পদ ব্যবস্থাপনা বা Asset Management এর লক্ষ্য হল ঝুঁকির একটি গ্রহণযোগ্য স্তর বজায় রেখে সময়ের সাথে সাথে একটি বিনিয়োগ তহবিলের মূল্য বৃদ্ধি করা।

➡️ এটি একটি পরিষেবা হিসাবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানসমুহ তাদের সেবাগ্রহীতা ব্যক্তি, সরকারী সংস্থা, কর্পোরেশন এবং বিভিন্ন পেনশন তহবিলের মতো প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সরবরাহ করে থাকেন।

➡️ সম্পদ পরিচালকদের দায়িত্ব পালনের জন্য তাদের উপর পর্যাপ্ত আস্থা রাখার প্রয়োজন রয়েছে। কারন তারা তাদের ক্লায়েন্টদের পক্ষ হতে আর্থিক সিদ্ধান্ত নিয়ে থাকে যার জন্য তাদের উপর আস্থা রাখা একান্তভাবে কাম্য।