Top-Down vs. Bottom-Up Analysis

Investment Analysis:

Investment analysis বা বিনিয়োগ বিশ্লেষন হল বিনিয়োগ, শিল্প খাত এবং অর্থনৈতিক প্রবণতা মূল্যায়নের বিভিন্ন পদ্ধতির জন্য একটি বিস্তৃত শব্দ। এতে ভবিষ্যৎ কর্মক্ষমতা অনুমান করার জন্য অতীতের রিটার্ন চার্ট তৈরী করা, একজন বিনিয়োগকারীর প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত বিনিয়োগের ধরন নির্বাচন করা,

অথবা স্টক এবং বন্ডের মত স্বতন্ত্র সিকিউরিটিজের মূল্যায়ন করে তাদের ঝুঁকি বা লাভের সম্ভাবনা অথবা মূল্যের গতিবিধি নির্ধারন করতে পারে।

বিনিয়োগ বিশ্লেষণ একটি ভালো পোর্টফোলিও পরিচালনার কৌশলের চাবিকাঠি।

• Investment Analysis বা বিনিয়োগ বিশ্লেষন একটি সিকিউরিটিজ বা কোন কোম্পানীর শেয়ারের ভবিষ্যত কর্মক্ষমতা ভবিষ্যদ্বাণী করতে এবং একটি নির্দিষ্ট বিনিয়োগকারীর জন্য এর উপযুক্ততা নির্ধারণের জন্য গবেষণা ও মূল্যায়নের সাথে জড়িত।

• বিনিয়োগ বিশ্লেষণে একটি সামগ্রিক আর্থিক কৌশল মূল্যায়ন বা তৈরি করাও জড়িত থাকতে পারে।

• বিনিয়োগ বিশ্লেষণের প্রকারের মধ্যে বটম-আপ, টপ-ডাউন, মৌলিক এবং প্রযুক্তিগত বিশ্লেষন বা Analysis অন্তর্ভুক্ত।

Top-Down vs. Bottom-Up Analysis

বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার সময়, বিনিয়োগকারীরা বটম-আপ বিনিয়োগ বিশ্লেষণ পদ্ধতি বা টপ-ডাউন পদ্ধতি ব্যবহার করতে পারেন।

বটম-আপ বিনিয়োগ বিশ্লেষণে পৃথক কোম্পানীর শেয়ার কে তাদের যোগ্যতার জন্য বিশ্লেষণ করা হয়, যেমন তাদের আর্থিক মূল্যায়ন, পরিচালনা পর্ষদের দক্ষতা, মূল্য নির্ধারণের ক্ষমতা এবং অনন্য বৈশিষ্ট্য। এই বিশ্লেষণ পদ্ধতি অর্থনৈতিক চক্র বা বাজার চক্রের উপর ফোকাস করে না।

পরিবর্তে, এটি সর্বোত্তম প্রবণতা নির্বিশেষে সেরা কোম্পানি এবং স্টক খুঁজে বের করার লক্ষ্য কাজ করে। মোটকথা, বটম-আপ বিনিয়োগ একটি সামষ্টিক অর্থনৈতিক বা বৈশ্বিক পদ্ধতির পরিবর্তে বিনিয়োগের জন্য একটি ক্ষুদ্র অর্থনৈতিক পদ্ধতি গ্রহণ করে।

অন্যদিকে টপ-ডাউন বিনিয়োগ হল এমন একটি বিনিয়োগ বিশ্লেষণ পদ্ধতি যা অর্থনীতির ম্যাক্রো ফ্যাক্টরগুলির উপর ফোকাস করে, যেমন জিডিপি, কর্মসংস্থান, কর, সুদের হার ইত্যাদি। বিশ্বের উন্নত দেশ গুলোতে বড় বড় বিনিয়োগের ক্ষেত্রে টপ-ডাউন বিনিয়োগ বিশ্লেষন ব্যাপকভাবে সমাদৃত,

কারন এটি দেশের অর্থনৈতিক অবস্থা, মুদ্রা ও শেয়ার বাজার এবং শিল্পের পরিবর্তনের প্রবণতাগুলির বিশ্লেষণ দিয়ে শুরু হয়। পক্ষান্তরে আমাদের দেশে বটম-আপ বিনিয়োগ বিশ্লেষণ বেশি ব্যবহৃত হয়ে থাকে।