ফান্ডামেন্টাল vs টেকনিক্যাল এনালাইসিস

Investment Analysis:

Investment analysis বা বিনিয়োগ বিশ্লেষন হল বিনিয়োগ, শিল্প খাত এবং অর্থনৈতিক প্রবণতা মূল্যায়নের বিভিন্ন পদ্ধতির জন্য একটি বিস্তৃত শব্দ। এতে ভবিষ্যৎ কর্মক্ষমতা অনুমান করার জন্য অতীতের রিটার্ন চার্ট তৈরী করা, একজন বিনিয়োগকারীর প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত বিনিয়োগের ধরন নির্বাচন করা,

অথবা স্টক এবং বন্ডের মত স্বতন্ত্র সিকিউরিটিজের মূল্যায়ন করে তাদের ঝুঁকি বা লাভের সম্ভাবনা অথবা মূল্যের গতিবিধি নির্ধারন করতে পারে।

বিনিয়োগ বিশ্লেষণ একটি ভালো পোর্টফোলিও পরিচালনার কৌশলের চাবিকাঠি।

▶️ Investment Analysis বা বিনিয়োগ বিশ্লেষন একটি সিকিউরিটিজ বা কোন কোম্পানীর শেয়ারের ভবিষ্যত কর্মক্ষমতা ভবিষ্যদ্বাণী করতে এবং একটি নির্দিষ্ট বিনিয়োগকারীর জন্য এর উপযুক্ততা নির্ধারণের জন্য গবেষণা ও মূল্যায়নের সাথে জড়িত।

▶️ বিনিয়োগ বিশ্লেষণে একটি সামগ্রিক আর্থিক কৌশল মূল্যায়ন বা তৈরি করাও জড়িত থাকতে পারে।

▶️ বিনিয়োগ বিশ্লেষণের প্রকারের মধ্যে বটম-আপ, টপ-ডাউন, মৌলিক এবং প্রযুক্তিগত বিশ্লেষন বা Analysis অন্তর্ভুক্ত।

Fundamental vs.Technical Analysis

বিশ্বব্যাপী বহুল আলোচিত ও ব্যবহৃত দুইটি বিশ্লেষণ (Technical Analysis)। এ দুটি এনালাইসিস পদ্ধতি একটি অপরটির বিপরীত। টেকনিকাল এনালাইসিস কম্পানীর ফান্ডামেন্টালকে মোটেই পাত্তা দেয়না। এটি কেবল মার্কেট ট্রেন্ড ও কিছু ম্যাথমেটিকাল বিষয়ের উপর জোর দেয়। এটি প্রমাণ করেছে, বাজার আন্দাজে চলে না, বেশ কিছু স্ট্যাটিস্টিক্যাল নিয়ম মেনে চলে।

অপরদিকে ফান্ডামেন্টাল এনালাইসিস করতে হয় শত শত কোম্পানীর মধ্যে কোন কোম্পানীর শেয়ারটি কি কারনে কিনবেন তা জানার জন্য। এক্ষেত্রে দুটোই জরুরী। ভাল মানের শেয়ার কিনে দীর্ঘদিন অপেক্ষা করা কোন বিনিয়োগকারীর জন্যই ভাল নয়। টেকনিক্যাল এনালাইসিস কোন শেয়ারটির ট্রেন্ড উপর দিকে বা কোন শেয়ারটির কেনা লাভজনক হতে পারে তা বলে দেয়।